3 Important Reasons To Use The Lens Hood – লেন্স হুড ব্যবহারের ৩ টি গুরুত্বপূর্ণ কারণ নিয়ে আলোচনা Leave a comment

 লেন্স হুড ব্যবহার করা অনেক সময়েই খুবই প্রয়োজনীয়। এই 3 Important Reasons To Use The Lens Hood কারণ নিয়ে আলোচনা করব।

লেন্স হুড কি ?

লেন্স হুড হল লেন্সের সাথে লাগানোর একটি accessory যা hat বা helmet এর মত করে লাগান হয়।

Hat বা helmet আমরা সাধারণত ব্যবহার করি ৩ টি কারণে-

  1. তীব্র সূর্যালোক থেকে রক্ষা পেতে
  2. মাথাকে সুরক্ষিত রাখতে
  3. আকর্ষনিয় লুক পেতে

লেন্স হুড ব্যবহারের ক্ষেত্রেও এই বিষয়গুলো একই বলা যায়। এখন আমরা জেনে নেই লেন্স হুড ব্যবহারের প্রয়োজনীয়তার ব্যাপারে –

 

  1. লেন্স হুড strong sunlight বা অনাকাঙ্ক্ষিত আলো কে ব্লক করে ছবির কোয়ালিটি ইম্প্রুভ করে

লেন্স হুড ব্যবহার করার এইটাই মূল কারণ। একটা ক্যামেরা লেন্সে বিভিন্ন রকমের convex বা concave lens elements থাকে। প্রায় ১০ প্রকারের  lens elements থাকে starter level লেন্সে এবং প্রায় 20 প্রকারের lens elements থাকে high grade লেন্সে।

ছবি তোলার সময়ে যখন তীব্র সূর্যালোক বা অন্য কোন আলো লেন্সে প্রবেশ করে তখন তা lens elements এ প্রতিফলিত হয়, যার কারণে image quality খারাপ হয়ে যায়। ছবিতে flaring বা ghosting বা বিভিন্ন রকমের স্পট দেখা যায়।

লেন্স হুড লাগালে এটি visor এর মত কাজ করে, কৌণিক ভাবে সূর্যরশ্মি প্রবেশ করতে পারেনা। ছবি তোলার জন্য অপ্রয়োজনীয় আলোকরশ্মিকে প্রতিহত করতে পারে লেন্স হুড।

 

EOS 5D Mark III/ EF 24-105mm f/4L/ FL: 24mm/ f/4, 1/5sec., ISO 2500

লেন্স হুড ছাড়া তোলা ছবি। ডান দিকে Circular ghosting লক্ষণীয় চারপাশে flaring সহ।

 

EOS 5D Mark III/ EF 24-105mm f/4L/ FL: 24mm/ f/4, 1/6sec., ISO 2500

লেন্স হুড লাগান অবস্থায় তোলা ছবি।

লেন্স হুড কেবলমাত্র সাইড থেকে আসা অবাঞ্ছিত আলোকরশ্মি প্রতিহত করে, সামনের দিক থেকে আসা আলোকরশ্মিকে নয়। সাম্প্রতিক সময়ে লেন্সে এক ধরণের বিশেষ কোটিং ব্যবহার করা হয় যা লেন্সে অপ্রোয়জনীয় আলোর প্রতিফলন কমিয়ে আনে।

 

  1.  আঘাত এবং ধুলাবালি হতে লেন্সকে সুরক্ষিত রাখে লেন্স হুড

লেন্স হুড ব্যবহারের বড় একটি কারণ হল এটি লেন্সকে সুরক্ষিত রাখে। ক্যামেরা ব্যবহারের সময় অনেক সময়েই সরাসরি কোন কিছুর সাথে ধাক্কা লাগা খুবই স্বাভাবিক একটি বিষয়। এরকম সময়ে লেন্স হুড লাগানো থাকলে খুব বড় ধরণের আঘাত না হলে লেন্সটি সুরক্ষিত থাকে।

 

এই হুডটি লক্ষ্য করলে দেখা যায় এর গায়ে অনেক স্ক্র্যাচের চিহ্ন। যদি হুড না থাকত, তাহলে সরাসরি লেন্সে এধরনের স্ক্র্যাচ হত।

লেন্স হুড ব্যবহার না করে শুট করার সময়ে অনাকাঙ্ক্ষিত বা অনিচ্ছাকৃত ভাবেই অনেক সময়েই লেন্সের সম্মুখ ভাগে হাত লেগে যায় এবং আঙুলের ছাপ পড়ে যায়। এমনকি বাচ্চাদের বা পোষা প্রাণীর ছবি তোলার সময়েও লেন্সের মুখে তাদের হাতের ছাপ বা অনেক সময়ে তারা কামড়ে ধরতে পারে বা চেটে দিতে পারে। লেন্স হুড ব্যবহার করলে এ সমস্যা গুলোর সম্মুখীন হতে হবেনা।

 

  1. লেন্স হুড ক্যামেরাকে দেখতে আকর্ষনীয় করে তোলে

ফ্যাশন সেন্সে চিন্তা করলে, আমরা অনেক সময়েই অনেক কিছু ব্যবহার করি নিজেকে সুন্দর ভাবে উপস্থাপন করতে। স্বাভাবিকভাবেই ক্যামেরাতে লেন্স হুড ব্যবহার করলে বেশ একটা cool look চলে আসে। অনেকেই লেন্স হুডে বিভিন্ন রকমের স্টিকার লাগিয়ে বা অন্য রকমের ডেকোরেশনের মাধ্যমে লেন্স হুডকে দেখতে আরো সুন্দর করে তোলে।

 

 

বাম পাশের ছবিতে দেখা যাচ্ছে ছবি তোলার সময়ে হুড লাগানো অবস্থায়। এটি লেন্সের লুকটা অনেকটাই চেঞ্জ করে দিয়েছে। ডানের ছবিতে হুড উলটা করে লাগানোতে এর লুকে ভিন্নতা চলে এসেছে।

এগুলোই লেন্স হুড ব্যবহারের প্রধান কারণ। আমরা নিঃসন্দেহে বলতেই পারি Lens Hood ব্যবহারের বেশ কিছু সুবিধাজনক দিক রয়েছে।

যারা অনেকেই লেন্স হুড ব্যবহার করেন না, লেন্স হুড ব্যবহার করে দেখতেই পারেন…..

Leave a Reply

Home
Hot Deals
Account
0
Cart