Basic Rules of Photography Part-01 – ফটোগ্রাফির মৌলিক নিয়মকানুন সমূহ পর্ব-০১ 3

Basic Rules of Photography Part-01, যদিও ফটোগ্রাফিতে নির্দিষ্ট কোন নিয়ম নেই তবে বেশ কিছু দিক-নির্দেশনা রয়েছে যেগুলোর প্রয়োগ ছবিকে অধিক প্রানবন্ত করে তোলে। ফটোগ্রাফির জগতে নূতনত্ব সর্বদা সমাদৃত হলেও যুগে যুগে কিংবদন্তী ফটোগ্রাফাররা এসব দিক নির্দেশনা অনুসরণ করে আসছে। আমরা এখানে সেসব নিয়ম কানুন থেকে অতি প্রয়োজনীয় কয়েকটি নিয়ে আলোচনা করব, তবে তার আগে ফটোগ্রাফি নিয়ে একটি বিখ্যাত উক্তি আপনাদের স্মরণ করিয়ে দিতে চাই, “Photography is the simplest thing in the world, but it is incredibly complicated to make it really work -Martin Parr”

০১. রুল অব থার্ডস (Rule of Thirds): কল্পনা করুন, আপনার ছবি দুটি উল্লম্ব ও দুটি অনুভূমিক রেখা দ্বারা ৯ টি সমান আয়তক্ষেত্রে বিভক্ত করা হয়েছে। রুল অব থার্ডস বলে, আপনার ছবিতে সব থেকে গুরুত্বপূর্ণ এলিমেন্ট সমূহ কল্পিত রেখাগুলো বরাবর অথবা যেখানে দুটি মিলিত হয়েছে সেখানে রাখতে হবে। এরকম করাতে আপনার ছবির মধ্যে একটি ভারসাম্য এসে যাবে যা কিনা দর্শকের দৃষ্টিকে সহজেই আপনার ছবির মূল সাবজেক্টের দিকে নিয়ে যাবে।

Basic Rules of Photography পর্ব-০১
Basic Rules of Photography পর্ব-০১

০২. লিডিং লাইনস (Leading Lines): আমরা যখন কোন ছবির দিকে তাকাই তখন স্বাভাবিক ভাবেই আমাদের দৃষ্টি ন্যাচুরাল লাইন গুলো অনুসরণ করে। দর্শক কিভাবে ছবিটি দেখবে এর উপর আপনি ছবিতে লাইনগুলো কিভাবে রাখবেন তার ব্যাপক প্রভাব রয়েছে। আপনি যদি লাইনগুলো  ছবির মূল সাবজেক্টের দিকে নিয়ে যেতে পারেন তাহলে ছবিটি সহজেই বোধগম্য ও দৃষ্টিনন্দন হয়। Straight, diagonal, curvy, zigzag, radial ইত্যাদি বিভিন্ন রকম লাইন রয়েছে, এসবের সঠিক ব্যবহার করে আপনি আপনার ছবির কম্পজিশনকে উন্নততর করতে পারেন।

০৩. ব্যালান্সিং এলিমেন্টস (Balancing Elements): রুল অব থার্ডস অনুযায়ী ছবিকে গুছিয়ে নিতে কিছু কিছু সময় দেখা যায় ছবিতে অনেক বেশি শূন্য স্থান থেকে যাচ্ছে, এমতাবস্থায় ছবিতে ভারসাম্য আনতে সেকেন্ডারি এলিমেন্টস ফ্রেমে অন্তর্ভুক্ত করতে পারেন। এতে মুল সাবজেক্টের প্রতি এটেনশন না কমেই ছবিকে আরো বেশি আকর্ষণীয় করে তুলবে।

০৪. ফ্রেম পূর্ণ করা (Fill The Frame): যখন আপনার ছবিতে মূল সাবজেক্ট ব্যাতীত আর কিছু দেখানোর মত থাকবেনা তখন চেষ্টা করবেন শুধু সাবজেক্ট দিয়েই পুরো ফ্রেম ভরিয়ে ফেলতে। ক্লোজ-আপ, ম্যাক্রো, পোর্ট্রেট ফটোগ্রাফিতে এই নিয়ম বেশি অনুসরণ করা হয়ে থাকে।

০৫. প্রতিসাম্যতা ও প্যাটার্ন (Symmetry & Pattern): আমাদের চারিদিকে প্রতিসাম্যতা ও নানা রকম প্যাটার্ন রয়েছে, এগুলো ফ্রেমে বন্দি করে আমরা দারুন কম্পজিশন পেতে পারি। তবে আরো বেশি ভাল হয় এমন কোথাও প্রতিসাম্যতা বা প্যাটার্ন খুজে বের করা যেখানে তা স্বাভাবিকভাবে থাকার কথা নয় অথবা সৃষ্টির অগোচরে থেকে যায়। আর যদি কোন একটি পয়েন্টে প্যাটার্ণ বা প্রতিসাম্যতা ব্রেক করে তখন তা ছবিতে ভিন্নরকম স্বাদ যোগ করে।

০৬. Depth: বাস্তব জগত ত্রিমাত্রিক কিন্তু আলোকচিত্র দ্বিমাত্রিক, একারণে কম্পজিশনে আমাদের অনেক সতর্কতা অবলম্বন করতে হবে। এমনভাবে ছবিটাকে সাজাতে হবে যেন ছবিটা দেখে দর্শকের মনে ত্রিমাত্রিক অনুভূতি জাগে। ফরগ্রাউন্ড, মিডলগ্রাউন্ড ও ব্যাকগ্রাউন্ড পৃথক পৃথক লেয়ার তৈরি করলে এবং লেয়ার গুলো একে অপরকে অধিক্রমণ করলে সহজেই দর্শকের মনে দূরে কাছে্র অনূভূতি জাগে।

০৭. Simplification: সাধারণ ছবি সবসময় জটিলতর ছবি থেকে অধিক আকর্ষনীয় হয়। চেষ্টা করতে হবে ফ্রেমটাকে সরল রাখার যেন দর্শক সহজেই ছবির ভাষা বুঝতে পারে। ছবিতে এলিমেন্ট যত কম রাখা যায় ছবি তত বেশি প্রাঞ্জল হয়। অপ্রয়োজনীয় যে কোন কিছু ফ্রেম থেকে বাদ দিয়ে ছবিকে যথাসম্ভব সহজে বোধগম্য করার নামই Simplification.

3 Comments

  1. ভাল লিখেছেন!!! ভাই ধন্যবাদ

    1. আমাদের সাথে থাকার জন্য আপনাকেও অসংখ্য ধন্যবাদ স্যার 🙂

  2. সুন্দর সাজেশন। ধন্যবাদ।

Leave a Reply

Home
Hot Deals
Account
0
Cart