Macro Photography part- 03 – ম্যাক্রো ফটোগ্রাফি পর্ব -০৩ 1

সেলফোন ম্যাক্রোগ্রাফি বর্তমানে একটি জনপ্রিয় ফটোগ্রাফিক ট্রেন্ড। গত দুই পর্বে সেলফোন ম্যাক্রোগ্রাফি কি এবং এর টেকনিক্যাল দিক গুলো নিয়ে আমরা বিশদ আলোচনা করেছি। Macro Photography part- 03 তে আজ আমরা সেলফোন ম্যাক্রোগ্রাফি জড়িত সাধারণ কিছু সমস্যার সমাধান ও  কিছু অতীব প্রয়োজনীয় প্রশ্নের উত্তর খোঁজার চেষ্টা করব।

প্রশ্ন ০১ঃ সেলফোনে ম্যাক্রোগ্রাফি করতে চাইলে সাবজেক্টের নূন্যতম কতটা নিকটে যেতে হবে?

উত্তরঃ সেলফোনের  বিল্ট-ইন ক্যামেরার লেন্স সাধারণত ওয়াইড প্রকৃতির হয়ে থাকে।  সাধারণত 2.0f বিশিষ্ট্য কোন সেলফোনের থার্ড পার্টি লেন্স ছাড়া নিকটতম ফোকাস দুরত্ব 3 Inch থেকে শুরু করে সর্বোচ্চ ফোকাস দূরত্ব সীমা ইনফিনিটি হয়ে থাকে। তবে একটি 10X Macro লেন্স লাগানোর পর এর ফোকাস দূরত্ব অস্বাভাবিক ভাবে কমে সর্বোচ্চ 1 Inch এবং সর্বনিম্ন 1/2 Inch তে পরিনত হয়। তাই চাইলেও আপনি ম্যাক্রো লেন্স লাগিয়ে এই রেঞ্জের বাইরে থেকে ছবি তুলতে পারবেন না। আপনাকে সাবজেক্টের নূন্যতম এক ইঞ্চি কাছে যেতেই হবে নইলে সাবজেক্ট ও ব্যাকগ্রাউন্ড ইনটেন্সলি ব্লার হয়ে যাবে। অনেকেই প্রশ্ন করে “DSLR এর ম্যাক্রো লেন্স দিয়ে তো পোট্রেট করা যায়, তাহলে কি সেওফোনেও ম্যাক্রো লেন্স লাগিয়ে কি মানুষের পোট্রেট করা যাবে?” উত্তরে বলি না, কেন যাবেনা এবার নিশ্চয় বুঝতে পেরেছেন। ম্যাক্রো লেন্স লাগিয়ে মানুষের পুরো ফেস ফ্রেমে আনা সম্ভব নয়। তবে কাস্টমাইজ করে কেউ যদি 2X ইকুইভেলেন্ট কোন লেন্স তৈরি করে তবে তা দিয়ে পোট্রেট করা যেতে পারে।

প্রশ্ন ০২ঃ দিনের কোন সময়টা ম্যাক্রো করার জন্যে উপযুক্ত?

উত্তরঃ যদি স্টিল লাইফ বা জড়ো বস্তুর ম্যাক্রো করতে চান তাহলে দিনের যে কোন সময় করতে পারেন। তবে যদি কীটপতঙ্গ বা পোকামাকড়ের ম্যাক্রো করতে চান তাহলে সকাল এবং বিকাল উপযুক্ত সময়। পোকামাকড় শীতল রক্তি বিশিষ্ট প্রাণি, তাই সূর্যের আলো যথেষ্ট্য প্রখর না থাকলে এরা এদের বডি মুভমেন্ট সীমিত করে ফেলে। যেহেতু সকাল ও বিকালে সূর্যের আলো তুলনামূলকভাবে কম প্রখর থাকে তাই এসময় ম্যাক্রো করা মোটামুটি সহজতর হয়। তবে শুধুই যে পোকামাকড়ের মুভমেন্টের জন্যে সকাল ও বিকাল ম্যাক্রোগ্রাফি করার জন্যে সবথেকে উপযুক্ত সময় তা কিন্তু না, বরং আলোক রশ্নির সুন্দর এঙেল থাকায় সকাল ও বিকাল যে কোন রকম ছবি তোলার জন্যেই বেশ উপযুক্ত সময়।

প্রশ্ন ০৩ঃ সেলফোনে ম্যাক্রো করার জন্যে 10X ও 20X এর মধ্যে কোন লেন্সটি ভাল?

উত্তরঃ বর্তমানে দেশি বাজারে সেলফোনের জন্যে দুই ধরনের ম্যাক্রো লেন্স কিনতে পাওয়া যাচ্ছে। একটি 10X ও আরেকটি 20X যেখানে X দিয়ে আসলে ম্যাগনিফিকেশন পাওয়ার বোঝাচ্ছে। 10x ম্যাক্রো লেন্সটি বাজারে Universal 3 in 1 প্যাক হিসেবে আরো দুটি লেন্সের (Wide, Fisheye) সাথে আসে। বাকী দুটি লেন্স তেমন কোন কাজের না হলেও 10X ম্যাক্রোটি বেশ দারুন কাজ করে। আমি ব্যক্তিগতভাবে প্রায় ৮ মাস যাবত 10X ম্যাক্রো লেন্সটি ব্যাবহার করছি। এর ফলাফলে আমি অনেক সন্তুষ্ট। 20X লেন্সটিতে 10X এর ন্যায় একটি গ্লাসের বদলে ৩ টি গ্লাসের লেয়ার থাকে। যদিও 20X ম্যাক্রো লেন্সে 10X অপেক্ষা দ্বিগুন ম্যাগিনিফিকেশন পাওয়ার কথা তবে আমি পরীক্ষা করে দেখেছি এটি আসলে 10X এর খুব কাছাকাছি রেজাল্ট দেয়। উপরন্তু 10X ম্যাক্রো লেন্স নিয়ে আপনাকে সাবজেক্টের ১ ইঞ্চ কাছে যেতে হলে 20X এর ক্ষেত্রে অন্তত ০.৮ ইঞ্চ কাছে যেতে হবে যা ম্যাক্রোতে অনেক বড় ধরনের প্রভাব ফেলতে পারে। তবে 10X এর তুলনায় 20X এর কর্নার সার্পনেস ভাল। বিগিনার হিসেবে যে কারো 10X দিয়েই শুরু করা উচিত বলে আমি মনে করি।

প্রশ্ন ০৪ঃ কাছে গেলেই পোকামাকড় উড়ে যায়, কি করলে সহজেই তাদের ম্যাক্রো করা যাবে?

উত্তরঃ যে কোন প্রানীই মানুষ দেখলে ভয় পায়, এটা খুবই স্বাভাবিক বিষয়। আত্মরক্ষার্থেই তাঁরা মানুষ দেখে পালানোর চেষ্টা করে। আমি নিজেও যখন ম্যাক্রো করি তখনো এটি ঘটে। তবে বার বার চেষ্টার পর সফলতা অবশ্যই পাবেন। পোকামাকড়ের সাথে যত বেশি সময় কাটাবেন তাদের ব্যবহার, মুভমেন্ট, জীবনশৈলি তত বেশি বুঝতে সুবিধা হবে। একবার দুইবারেই হতাশ হবেন না,  চেষ্টা করবেন যত বেশি সময় কাটানো যায় ওদের সাথে। আর পারলে যেই ইনসেক্টের ছবি তুলতে চাচ্ছেন তার সম্পর্কে বিস্তারিত জানার চেষ্টা করুন। ইনসেক্টের নাম দিয়ে গুগলে সার্চ করলেই পর্যাপ্ত তথ্য খুব সহজেই পেয়ে যাবেন।

প্রশ্ন ০৫ঃ ম্যাক্রো করতে গেলে হাত কাঁপার দরুন ছবিতে মোশন ব্লার চলে আসে। এরুপ সমস্যার সমাধান কি?

উত্তরঃ হাত কাঁপা একটি স্বাভাবিক ব্যাপার। তবে এটাও কন্ট্রোল করা সম্ভব অনেক অনেক প্রাকটিসের মাধ্যমে। চেষ্টা করুন ছবি তোলার সময় কোন কিছুর সাপোর্ট নেওয়ার, যেমনঃ স্ট্যান্ড বা ট্রাইপড। তবে সবসময় স্ট্যান্ড বা ট্রাইপড ব্যাবহার করে ছবি তোলা সম্ভব নাও হতে পারে। এজন্য ছবি তোলার সময় কনুই এর উপর ঠেস দিয়ে ছবি তুলতে পারেন। তবে এটাও সবসময় সম্ভব নাও হতে পারে। উচু কোন বস্তু থেকে তার বা সুতার মাদ্যামে ক্ষুদ্র কোন বস্তু শূন্যে ঝুলিয়ে সেলফোন দিয়ে ফোকাস প্রাকটিস করতে থাকুন। ধিরে ধিরে আপনি বডী মুভমেন্টের সাথে ওয়েল ফোকাসড ম্যাক্রোছবি তুলতে সক্ষম হবেন।

প্রশ্ন ০৬ঃ বিশেষ কোন Camera App আছে কি ম্যাক্রো করার জন্যে?

উত্তরঃ ক্যামেরা এপ গুলো মোটামুটি সব প্রায় একই রকম। বিল্ট-ইন ক্যামেরা এপ ছাড়া অন্য কোন এপ ব্যবহার করলে যে ছবির কোয়ালিটি আহামরি অনেক ভাল হবে তা কিন্তু না। তবে বিল্ট-ইন ক্যামেরা এপ গুলোতে সামান্য নড়াচড়া করলেই ফোকাস পয়েন্ট রিএডজাস্ট হয় ফলে পারফেক্ট সট পেতে অনেক বেগ পেতে হয়। এ সমস্যা এড়ানোর জন্যে Camera-FV5 অথবা DSLR Camera Pro এপ দুটো ব্যাবহার করা যেতে পারে। এই এপ দুটতে ফোকাস পয়েন্ট লক করে ছবি তোলা যায় যা অনেকটাই DSLR এর ম্যানুয়াল ফোকাস এর মত কাজ করে। তবে অনেক লেটেস্ট স্মার্টফোনগুলোতে ফুল ম্যানুয়াল ফোকাসের সুবিধা রয়েছে।

প্রশ্ন ০৭ঃ ছবি তোলার সময় কি জুম করা যাবে, করলে কতটূকু করব?

উত্তরঃ যদিও সেলফোনে অপটিকাল জুমের কোন সুবিধা নাই তবুও জুমের যে কোনই কার্যকারিতা নাই তা কিন্তু না। ছবি তোলার সময় ফ্রেমিং ঠিক করার জন্য ও তুলনামূলক ডিটেইল সট পাবার জন্যে প্রয়োজন মাফিক জুম করে নেবেন। কিছু কিছু স্মার্টফোনে স্মুদ জুম সুবিধা থাকে, সেসব স্মার্টফোনে জুম করলে কোয়ালিটি খুব বেশি খারাপ হয়না।

উপরোক্ত প্রশ্নগুলোর মাঝে যদি আপনার কাঙ্ক্ষিত জবাব না পেয়ে থাকেন তাহলে কোমেন্টে আমাদেরকে প্রশ্ন করতে পারেন।

 

One Comment

  1. খুব ধন্যবাদ শেয়ার করার জন্য 🙂

    নীলাঞ্জন চক্রবর্তী

Leave a Reply

Home
Hot Deals
Account
0
Cart