Mi band 3 Fitness Tracker Review – শাওমি ব্যান্ড ৩ Leave a comment

Mi band 3 Fitness Tracker Review. মশা মারতে যেমন কামান দাগার দরকার হয় না, তেমনি সুস্থ থাকতে দৈনন্দিন জীবনে খুব বেশি পরিবর্তনেরও দরকার নেই। দরকার সচেতনতা আর নিয়মিত কিছু শারীরিক পরিশ্রম। যেমন প্রতিদিন ৪০ মিনিট হাঁটা। টানা ৪০ থেকে ৪৫ মিনিট হাঁটলে রক্তে চলমান চর্বি ফুরিয়ে আসে। তাই সুস্থ থাকতে একজন মানুষের দৈনিক হাঁটা অত্যন্ত জরুরি। এছাড়াও সঠিক পরিমানে ঘুম সুস্থ্য থাকার একটি অপরিহার্য বিষয়। আর সুস্থ্য থাকার এই অপরিহার্য বিষয়গুলো আপনি হেলাফেলা করলেও আপনার ফিটনেস ট্র্যাকার আপনাকে সবসময় সচেতন রাখবে।

মশা মারতে যেমন কামান দাগার দরকার হয় না, তেমনি সুস্থ থাকতে দৈনন্দিন জীবনে খুব বেশি পরিবর্তনেরও দরকার নেই। দরকার সচেতনতা আর নিয়মিত কিছু শারীরিক পরিশ্রম। যেমন প্রতিদিন ৪০ মিনিট হাঁটা। টানা ৪০ থেকে ৪৫ মিনিট হাঁটলে রক্তে চলমান চর্বি ফুরিয়ে আসে। তাই সুস্থ থাকতে একজন মানুষের দৈনিক হাঁটা অত্যন্ত জরুরি। এছাড়াও সঠিক পরিমানে ঘুম সুস্থ্য থাকার একটি অপরিহার্য বিষয়। আর সুস্থ্য থাকার এই অপরিহার্য বিষয়গুলো আপনি হেলাফেলা করলেও আপনার ফিটনেস ট্র্যাকার আপনাকে সবসময় সচেতন রাখবে।
Runners Week Recording Caption

ফিটনেস ব্যান্ডগুলো ২০১৩-২০১৪ এর মাঝামাঝি সময়ে প্রচলিত হতে শুরু করে এবং ধীরে ধীরে এটি ব্যাপক জনপ্রিয়তা লাভ করে। ফিটনেস ব্যান্ডগুলি মূলত স্মার্টওয়াচ এর মত কাজ করার পাশাপাশি আপনার শরীরকে ফিট রাখার জন্য step count, callory burn, distance cover হার্টরেট মনিটর, স্লিপিং মনিটর, ব্লাড প্রেশার এবং আরো অনেক ব্যাপারে ট্র্যাক করে।

ফিটনেস ব্যান্ডগুলো ২০১৩-২০১৪ এর মাঝামাঝি সময়ে প্রচলিত হতে শুরু করে এবং ধীরে ধীরে এটি ব্যাপক জনপ্রিয়তা লাভ করে। ফিটনেস ব্যান্ডগুলি মূলত স্মার্টওয়াচ এর মত কাজ করার পাশাপাশি আপনার শরীরকে ফিট রাখার জন্য step count, callory burn, distance cover হার্টরেট মনিটর, স্লিপিং মনিটর, ব্লাড প্রেশার এবং আরো অনেক ব্যাপারে ট্র্যাক করে।
Greatest fitness trackers compiled in one list

এখনকার প্রচলিত ফিটনেস ট্র্যাকারগুলোর মধ্যে Xiaomi এর Band টি অনেক জনপ্রিয় একটি ফিটনেস ট্র্যাকার। এই Band টির ইতিমধ্যে 3 টি এডিশন রিলিজ হয়েছে। Xiaomi এর Fitness Band অন্যান্য ব্র্যান্ডের Fitness tracker গুলোর চাইতে তুলনামুলক ভাবে অনেক অত্যাধুনিক এবং সাশ্রয়ী।

Xiaomi প্রথম Band 1st রিলিজ করে July 22, 2014 তারিখে। এই Band টি এখনকার Fitness tracker গুলোর মত এতটা feature সম্পন্ন ছিলনা। অতপর June 7, 2016 তারিখে Xiaomi তাদের Band 2 রিলিজ করে। এই Band টি Band 1s এর তুলনায় অনেক অত্যাধুনিক Feature সম্পন্ন। ফিটনেস ট্র্যাকারকে সবার সাধ্যের মাঝে নিয়ে আসার জন্য Mi Band 2 ছিল Xiaomi এর এক অনবদ্য চমক, যা এখনও জনপ্রিয়তার শীর্ষেই রয়েছে। অন্যান্য ব্র্যান্ডের ফিটনেস ট্র্যাকার গুলো থেকে Xiaomi এর এই ফিটনেস ব্যান্ডগুলি অনেক সাশ্রয়ী মূল্যে পাবেন।

এখনকার প্রচলিত ফিটনেস ট্র্যাকারগুলোর মধ্যে Xiaomi এর Band টি অনেক জনপ্রিয় একটি ফিটনেস ট্র্যাকার। এই Band টির ইতিমধ্যে ৩ টি এডিশন রিলিজ হয়েছে। Xiaomi এর Fitness Band অন্যান্য ব্র্যান্ডের Fitness tracker গুলোর চাইতে তুলনামুলক ভাবে অনেক অত্যাধুনিক এবং সাশ্রয়ী। Xiaomi প্রথম Band 1s রিলিজ করে July 22, 2014 তারিখে। এই Band টি এখনকার Fitness tracker গুলোর মত এতটা feature সম্পন্ন ছিলনা। অতপর June 7, 2016 তারিখে Xiaomi তাদের Band 2 রিলিজ করে। এই Band টি Band 1s এর তুলনায় অনেক অত্যাধুনিক Feature সম্পন্ন। ফিটনেস ট্র্যাকারকে সবার সাধ্যের মাঝে নিয়ে আসার জন্য Mi Band 2 ছিল Xiaomi এর এক অনবদ্য চমক, যা এখনও জনপ্রিয়তার শীর্ষেই রয়েছে। May 31, 2018 তারিখে Xiaomi এর অষ্টম অ্যানিভার্সারিতে তারা নিয়ে এসেছে তাদের নেক্সট জেনারেশনের ফিটনেস ট্র্যাকার Mi Band 3.Over 1 Million Mi Band 3 Trackers In Just 17 Days পূর্ববর্তী দুই এডিশনের চাইতে এটি দেখতে অনেক বেশি attractive, smart এবং অত্যাধুনিক ফিচার সম্পন্ন।
Mi band 2 or Mi band 3

 

May 31, 2018 তারিখে Xiaomi এর অষ্টম অ্যানিভার্সারিতে তারা নিয়ে এসেছে তাদের নেক্সট জেনারেশনের ফিটনেস ট্র্যাকার Mi Band 3. রিলিজ হওয়ার ১৭ দিনের মধ্যে এটি ১০ মিলিয়ন সেল হয়। পূর্ববর্তী দুই এডিশনের চাইতে এটি দেখতে অনেক বেশি attractive, smart এবং অত্যাধুনিক ফিচার সম্পন্ন।
Mi Band 3 তে রয়েছে 0.78 OLED ডিসপ্লে। স্ক্রিন রেজ্যুলেশন 800px128 পিক্সেল এবং স্ক্র্যাচ রেসিস্ট্যান্ট গ্লাস ইউজ করা হয়েছে। টাচ স্ক্রিন Gesture সাপোর্টেড। ইনডোরে বেশ ভালো ভিজিবিলিটি পাওয়া গেলেও আউটডোরে কিছুটা সমস্যা হতে পারে। Mi Band 3 এর বডি ম্যাটেরিয়াল সম্পূর্ণ প্লাস্টিক। বডি ডাইমেনশন 17.9 x 46.9 x 12 mm. ইন্টারফেসে একটি হোম বাটন রয়েছে। এছাড়া বডি শেইপ কার্ভড এবং ডিজিটাল ক্লক ফেস। ওভারঅল খুব প্রিমিয়াম লুকের একটি ফিটনেস ট্র্যাকার।

এবার আসি ব্যাটারি নিয়ে। Mi Band 3 এর ব্যাটারি লাইফ দারুন। 110 mAH, Li-Po ব্যাটারি ব্যবহার করা হয়েছে। Xiaomi এর মতে, একবার ফুল চার্জ দিয়ে প্রায় ২০ দিনের অধিক ব্যাকআপ পাওয়া যাবে। চার্জিং সিস্টেম Mi Band 2 এর মতই। এছাড়া এতে রয়েছে Bluetooth 4.2। Android 4.4 এর পাশাপাশি IOS ও সাপোর্ট করে এই Mi Band 3 .

বরাবরের Mi Band 2 এর মত Mi Band 3 তেও ডিসট্যান্স, স্লিপ কোয়ালিটি, হার্ট রেট, স্টেপস্‌ এবং স্লিপ আওয়ারের ডাটা ট্র্যাক করা যায়। স্লিপ ট্র্যাকিং খুবই পারফেক্ট ভাবে কাজ করে। চোখ বন্ধ থেকে শুরু করে সকালে ঘুম ভাঙ্গা পর্যন্ত পাওয়া যাবে পুরো হিসাব। Mi এর ফিট অ্যাপে পুরো লাইফটাইমের ঘুমের হিসাব দেখা যাবে খুব সহজেই। হার্ট রেট সেন্সরটি রয়েছে মডিউলের পেছনে যা সবসময় পারফেক্ট রিডিং দেয় না। অন্যদিকে নোটিফিকেশন রিডিং পাওয়া যাচ্ছে সম্পূর্ণ পারফেক্টলি। ফোনকলের সময় বেশ জোরেই ভাইব্রেশন দেয় এবং ব্যান্ড থেকেই ফোনের রিং সাইলেন্ট করা যাবে। ফেসবুকের নোটিফিকেশনের পাশাপাশি মেসেঞ্জারের মেসেজগুলো দেখতে পারবেন সুইপ করেই। তবে সবথেকে দারুন ফিচারটি হচ্ছে হুট করে আপনার ফোন খুঁজে না পেলে ব্যান্ড থেকে রিং বাজিয়ে খুঁজে পাবেন আপনার ফোনটি। ব্যান্ডটি ওয়াটার রেসিস্ট্যান্ট ফিচার সমৃদ্ধ। যা পানির ভিতরে ৫০ মিটার পর্যন্ত কাজ করবে অনায়াসেই।

Main Features of Band 3 :

  • Caller ID display / reject
    ফোনে কল আসলে caller id ডিসপ্লেতে শো করবে এবং আপনি ব্যাস্ত থাকলে এর মাধ্যমে কল রিজেক্ট করে দিতে পারবেন।
  • Time display
    অন্যান্য ঘড়ির মতই টাইম এবং ডেট শো করবে।
  • Instant message display
    ফোনে মেসেজ আসলে শো করবে।
  • Lift the wrist to light screen on
    হাত তুললেই স্ক্রীন অন হয়ে যাবে।
  • Target achieve reminider
    সেটিংকৃত টার্গেট পুরন হলে রিমাইন্ড করে দিবে।
  • Long time sitting reminder
    দীর্ঘ সময় বসে থাকলে উঠে দাঁড়ানোর জন্য রিমাইন্ড করবে।
  • Vibrating alarm clock
    অ্যালার্ম টাইমে ভাইব্রেট করবে।
  • Not disturb mode
    ব্যাস্ত থাকলে এই মুডে রাখতে পারবেন।
  • Friends and family following
    ফোনবুকের ফ্রেন্ড এবং ফ্যামিলি লিস্ট ফলো করবে।
  • Automatic step counter, Unlocks mobile
    এর মাধ্যমে সিকিউরিটি ছাড়াই ফোন আনলক করতে পারবেন।
  • Event notification
    যেকোন ইভেন্ট রিমাইন্ড করে দিবে।
  • Sleep monitoring
    ঘুমানোর সময়ের পুরো হিসাব দিবে।
  • Find cell phone
    ফোন খুজে না পেলে, এর মাধ্যমে ফোনে কল দিয়ে ফোন খুজে নিতে পারবেন।
  • Heart rate monitoring
    সার্বক্ষনিক হার্ট রেট মনিটর করে।
  • Weather forecast
    ওয়েদার আপডেট দেখাবে।
  • Target setting
    এতে আপনার দৈনন্দিন টাস্ক বা টার্গেট সেট করতে পারবেন।
  • Calorie consumption
    আপনার ক্যালোরির হিসাব রাখবে।
  • Pairing reminder
    একসাথে একাধিক রিমাইন্ডার সেট করতে পারবেন।
  • Sports miles recording
    স্পোর্টস মাইল রেকর্ড শো করবে।
  • Dial change
    ডায়াল চেঞ্জ করতে পারবেন।
  • Notification timer
    নোটিফিকেশন টাইমার সেট করতে পারবেন।
  • Display content setting
    ডিসপ্লে কন্টেন্ট সেটিং করতে পারবেন।
  • Low Battery Reminder
    লো ব্যাটারীর নোটিফিকেশন শো করবে।
  • Wear Mode Select
    ওয়্যার মোড সিলেক্ট করতে পারবেন।
  • Swim Wearable
    ওয়াটারপ্রুফ বিধায় সাঁতার,গোসল বা বৃষ্টির মধ্যেও ইউজ করতে পারবেন।

পরিশেষে বলা যায় Mi Band 3 শুধুমাত্র অন্যান্য ব্র্যান্ডের ফিটনেস ট্র্যাকার এর চাইতে সাশ্রয়ী নয়, এর সাথে এটি আপনার সুস্থ এবং স্বাভাবিক জীবনের জন্য অপরিসীম ভূমিকা রাখে। পাশাপাশি এর স্মার্ট লুক আপনার আভিজাত্যকে অনেকগুন বাড়িয়ে দিবে।

Leave a Reply

Home
Hot Deals
Account
0
Cart