Introducing TWS SOP

What is TWS ? Introducing TWS Leave a comment

নিত্য-নতুন সুবিধা জনক উন্নত এবং সাস্রই টেকনোলজি বাজারে নিয়ে আসছে টেক রিলেটেড কোম্পানি গুলো। সবাই চেষ্টা করছে ওয়্যারলেস টেকনোলজি কে আমন্ত্রন জানিয়ে সময় উপযোগী ও সহজ ব্যাবহার নিশ্চিত করতে। যেমন আমরা আগে থেকে ওয়্যারলেস চার্জার ব্যবহার শুরু করেছি এবং বর্তমান সময়ে ওয়্যারলেস ইয়ারফন গুলোও অনেক জনপ্রিয় ভুমিকা পালন করছে।
টেকনোলজি গুলর মদ্ধে ক্রমান্বয়ে স্থান করে নেওয়া TWS (True Wireless Stereo Technology) সর্ব প্রথম iPhone 7 থেকে ইয়ারফোনের 3.5mm জ্যাক বাদ দেওয়ার প্রথা চলে আসছে। ক্রমান্বয়ে এখন স্মার্ট ফোন গুলো তে থাকছে না কোন ইয়ারফোন পোর্ট । এর পরিবর্তে থাকছে TWS techknowlogy সমৃদ্ধ Bluetooth Earphone & Earbuds গুলো। TWS টেকনোলজি ক্ষুদ্র ২টি আলাদা আলাদা chip টেকনোলজি এর উপর নির্ভর করে, যা ব্লুটুথ এর এর মাদ্ধমে অডিও স্থানান্তর করতে সক্ষম। TWS ইয়ারফোনের ২টি আলাদা আলাদা chip টেকনোলজি থাকার সুবিধা হচ্ছে আলাদা ভাবে ব্যবহার করা যায়।

জনপ্রিও ব্রান্ড এবং TWS এর ব্যবহারঃ
TWS ইয়ারফোন গুলো সাধারনত একটি কেস বক্স এ থাকে( বহন করার জন্য ), কেস টি তে চার্জ মজুদ থাকে, ফলে আগের ব্লুটুথ ইয়ারফোন গুলোর থেকে দীর্ঘ সময় বেশি চার্জ ব্যাকআপ দিতে সক্ষম এই TWS ইয়ারফোন গুলো ।
সর্বপ্রথমে আসে Apple এর Airpods, তার পর চাইনিজ ব্রান্ড গুলো,
যেমনঃ Samsung Galaxy Buds, Redmi airdots/ Mi airdots, Wavefun XPods, Anker Soundcore Liberty Air, MPOW, UiiSii TWS12, QCY T1S/T2C, Jabra Elite 75t, JBL UA True Wireless Flash, Amazon Echo Buds, Beats Powerbeats Pro, Cambridge Audio Melomania 1, EarFun Free, Jaybird Vista, MPOW T6 Unique Touch Control Wireless Earbuds.

ব্যবহারঃ সাধারনত Apple Airpods তাদের ডিভাইস গুলো তে ব্যবহার করা সহজ। ডিভাইস টির সংস্পর্শে নিয়ে ওপরের ঢাকনা খোলার সাথে সাথে কানেক্ট হয়ে যাবে, তবে বাকি সব ডিভাইস গুলোর সাথে TWS ইয়ারফোন গুলো আলাদা আলাদা ভাবে কানেক্ট করতে হয়। সুবিধা মত একটি আলাদা করে অথবা দুটি এক সাথে ব্যবহার করা যায়।
বাজারে বেশ কিছু TWS ইয়ারফোন আছে যে গুলো তে সাউন্ড অনেক ডিলে শোনাযায় তবে Qualcomm® নির্মিত aptX™ কোডেক এর TWS গুলোতে সাউন্ড ডিলে এর মত অসুবিধার সম্মুখীন হতে হয় না।
ভবিষ্যৎ প্রজন্মে হয়ত তার বিহিন আর উন্নত TWS (True Wireless Stereo Technology) বাজারে আসবে, এবং সে গুলর চিপ ও চার্জ ব্যাকআপও অনেক উন্নত হবে ।

Leave a Reply