What is DAC SOP

What is DAC ? Introducing DAC & Amp Leave a comment

DAC = Digital-to-Analog Converter
যখন আপনি স্মার্টফোনে বা ল্যাপটপে কোন ডিজিটাল মিউজিক প্লে করেন, তখন ডিজিটাল-টু-এনালগ কনভার্টার (DAC) কাজ করে। ড্যাক যেকোনো Digital Audio কে এনালগ সিগন্যালে পরিণত করে এবং AMP সেই অ্যানালগ সিগন্যাল আপনার হেডফোন বা যেকোনো স্পিকারে সেন্ড করে আর অডিওটি প্লে হয়।

What is DAC SOP

  • DAC কেন দরকার?

DAC ছাড়া কখনোই কোনো অডিও প্লে হবে না। শুধু মিউজিক নয়, যে কোনো সাউন্ড প্লে করার জন্য DAC দরকার। এজন্য প্রত্যেকটি Smartphone, Laptop সব Device এই Built-in-DAC থাকে।

  • External/Dedicated DAC কি? কেন দরকার এটি?

বেশিরভাগ Built-in-DAC গুলো শুধু Average Quality এর সাউন্ড আউটপুট দেয়। তাই আপনার Headphone/Earphone থেকে কখনোই আপনি Best Output পাচ্ছেন না। এমনকি এমন অনেক Powerful Headphone/Earphone আছে যেগুলো Built-in-DAC এ ঠিকমত না। এর জন্য আপনার দরকার External DAC. External DAC আপনার অডিও কোয়ালিটি নাটকীয় রুপে পরিবর্তন করে দিতে পারে। ডেডিকেটেড ড্যাক আপনার ডিভাইজের ইলেকট্রনিক নয়েজ দুর করে দিয়ে হাই কোয়ালিটি অডিও জেনারেট করে। সাধারণত ল্যাপটপ বা স্মার্টফোনে হেডফোন কানেক্ট করলে কেমন যেন এক টাইপের নয়েজ শুনতে পাওয়া যায়, সেটা এই এক্সটারনাল ডিজিটাল-টু-এনালগ কনভার্টার দুর করতে সাহায্য করে।

  • কমদামি Earphone এ কি External/Dedicated DAC কোনো কাজে আসবে?

অবশ্যই ভাল DAC সব ধরনের Earphone/Headphone এর সাউন্ড কোয়ালিটি অনেক বাড়িয়ে দিতে পারে। DAC লাগানোর পর আপনার ৪০০-৫০০ টাকার Earphone এর সাউন্ড Output ও আপনাকে অবাক করবে।

Amp = Amplifier

  • AMP কি?

AMP হচ্ছে Sound Amplifier. অনেক ক্ষেত্রে আপনার Device এর Max Volume এও আপনার Headphone/Earphone এ কম সাউন্ড মনে হতে পারে। অনেক হাই এন্ড হেডফোনে অনেক বেশি পাওয়ারের আউটপুট জরুরী হয় (32Ω উপরের হেডফোন) সেক্ষেত্রে এটি অনেক দরকারি হবে। ডেডিকেটেড অ্যাম্প মিউজিক ভলিউম বাড়িয়ে দিতে সাহায্য করে।

তাছাড়া অ্যামপ্লিফায়ার শুধু ভলিউমই বাড়ায় না, আরো ডিসেন্ট কাজ করতে পারে। যেমন- বেস বুস্ট করতে পারে, আলাদা ইকুয়ালাইজার ফাংশন গুলোর উপর কাজ করতে পারে, তাছাড়া সাউন্ড কোয়ালিটি সম্পূর্ণ পরিবর্তন করার ক্ষমতা রাখে।

 

আশা করছি, এই আর্টিকেল থেকে ডেডিকেটেড AMP/DAC নিয়ে আপনার অনেকটা ভালো ধারণার সৃষ্টি হয়েছে। তবে আপনার এক্সটারনাল AMP/DAC এর প্রয়োজনীয়তা রয়েছে কিনা সেটা নির্ভর করে আপনার পার্সোনাল মিউজিক টেস্ট এর উপরে। যদি আপনি সত্যিই হাই কোয়ালিটি অডিও উপভোগ করতে চান, বা হাই কোয়ালিটি হেডফোন থেকে ম্যাক্সিমাম আউটপুট পেতে চান সেক্ষেত্রে এক্সটারনাল AMP/DAC অনেক কাজের জিনিষ প্রমাণিত হতে পারে।

Leave a Reply

Home
Hot Deals
Account
0
Cart