Xiaomi sold 15 million smartphones in 3 months – বছরের শুরুতেই দেড় কোটি স্মার্টফোন বিক্রি করে রেকর্ড গড়লো শাওমি Leave a comment

Xiaomi sold 15 million smartphones in 3 months 2016 এর জানুয়ারি থেকে শুরু করে মার্চ এর শেষ নাগাদ প্রায় দেড় কোটি স্মার্টফোন বিক্রি করেছে চীনের এই প্রযুক্তি কোম্পানি। চীনা বাজার গবেষণা প্রতিষ্ঠান আইএএইচএস টেকনোলজি সূত্রে এ তথ্য পাওয়া গেছে। গবেষণা সংস্থাটি আরো জানায় এ বছরের শুরুর মত গত বছরও তাদের প্রারম্ভিক বিক্রির হার বেশ ভাল ছিল। যদিও আনুষ্ঠানিক ভাবে শাওমি এখনো এ ব্যাপারে কিছু জানায়নি। ২০১৬ সালকে গুরুত্বপূর্ণ ব্যবসায়িক বছর হিসেবে মনে করছে শাওমি। গত বছরে  লেনোভো ও হুয়াওয়ের সঙ্গে ব্যবসায়িক প্রতিযোগিতায় জড়িয়ে পড়ায় বার্ষিক লক্ষ্য পূরণ করতে পারেনি শাওমি। তবে এবছরের এমন জমকালো প্রারম্ভিক ফলাফলে কোম্পানির সংশ্লিষ্ট সবাই লক্ষ্যপূরণে আশাবাদী।

 

শাওমি একটি চিনা একক মালিকানাধীন ইলেকট্রনিক্স কোম্পানি, যার সদর-দফতর অবস্থিত চীনের প্রাণকেন্দ্র বেইজিং -এ। ২০১৫ সালে  ৭ কোটি স্মার্টফোন বিক্রি করে সারা বিশ্বে স্মার্টফোন নির্মাতা কোম্পানির তালিকায় সপ্তম স্থান অধিকার করে নেয় শাওমি। বর্তমানে স্মার্টফোন আর স্মার্টফোন জড়িত এক্সেসরিজ সহ শাওমি আরো বিভিন্ন ধরনের প্রযুক্তি পন্য নির্মানের দিকেও নজর দিচ্ছে। সাম্প্রতিক তাদের তৈরি নাইনবট মিনি প্রযুক্তি বাজারে ব্যাপক সাড়া জাগিয়েছে। Forbes এর তথ্যানুযায়ী শাওমির কোম্পানি প্রধান লি ঝুন (Lei Jun) চিনের ২৩ তম ধনী ব্যাক্তি। ৮০০০ কর্মচারী বিশিষ্ট্য প্রযুক্তি কোম্পানিটির চিন সহ মালয়শিয়া ও সিঙ্গাপুরেও নির্মাণ ফ্যাক্টরি রয়েছে। এছাড়াও ইন্ডীয়া, ইন্দোনেশিয়া, ফিলিপাইন ও ব্রাজিলে ব্যাবসায়িক পরিধি বাড়ানোর জন্য কাজ করে যাচ্ছে শাওমি।  IDC এর তথ্যানুযায়ী শাওমি বর্তমানে স্যামসাং ও এপলের পরেই বিশ্বের তৃতীয় বৃহত্তর স্মার্টফোন নির্মাতা কোম্পানি।  ২০১০ সালের ১৬ আগস্ট শাওমি অফিসিয়ালি লঞ্চ করেছিল তাদের এন্ড্রয়েড বেজড ফার্মওয়্যার MIUI এবং ২০১১ সালের আগস্টে তারা বের করে তাদের প্রথম স্মার্টফোন Xiaomi Mi1. ঠিক তার এক বছরের মাথায় ২০১২ এর আগস্টে তারা বের করে তাদের দ্বিতীয় স্মার্টফোন Xiaomi Mi2. মাত্র ১১ মাসের মধ্যে ২০১৩ সালের সেপ্টেম্বর নাগাদ শাওমি Mi2 এর এক কোটি কপি বিক্রি করে ফেলে। এটি ছিল তাদের প্রথম উল্লেখযোগ্য সফলতা। এর ধারাবাহিকতায় শাওমি আরো বিভিন্ন নামে এন্ড্রয়েড স্মার্টফোণ নির্মাণ করতে থাকে এবং ২০১৪ ও ২০১৫ সালে যথাক্রমে ৬ কোটি ও ৭ কোটি স্মার্টফোন বিক্রি করে । যা শাওমিকে সবথেকে দ্রুত অগ্রগতি সম্পন্ন স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানের খেতাব এনে দেয়।

শাওমির মার্কেটিং পলিসি অন্যান্য স্মার্টফোন নির্মাণ কোম্পানির তুলনায় বেশ ব্যাক্তিক্রম। শাওমির উর্ধতন কর্মকর্তা “হিউগো বারা” বলেন, “আমরা হার্ডওয়্যার কোম্পানির তুলনায় সফটওয়্যার কোম্পানি হিসেবে নিজেদের পরিচয় দিতে বেশি পছন্দ করি”। কোম্পানিটির প্রধাণ “লি ঝুন” বলেন, ” আমি নকিয়া ও মটোরোলার সাথে কাজ করার সময় একটা জিনিস উপলব্ধি করতে পেরেছিলাম, আমি যদি আপনাকে প্রতিদিন আপডেট দেই, হতে পারে সপ্তাহে একবার আমার আপডেট আপনার পছন্দের সাথে মিলে যাবে। শাওমির সব থেকে মজার ব্যাপার হলো প্রতিষ্টানটি প্রতি সপ্তাহে নতুন সংষ্করণ সহ ফোন বের করে যাকে তারা “design as you build” বলে আখ্যায়িত করে।

বর্তমানে বাংলাদেশেও শাওমির স্মার্টফোনগুলো ব্যাপক জনপ্রিয়তা লাভ করেছে। বাংলাদেশ যে কোন স্মার্টফোন নির্মাতা কোম্পানির জন্য ভাল একটা মার্কেটপ্লেস হতে পারে। এটিকে মাথায় রেখে শাওমি বাংলাদেশি বাজারে অফিসিয়ালি স্মার্টফোন বিক্রির জন্যে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করেছে। ২০১৭ সাল নাগাদ বাংলাদেশি বাজারে শাওমিকে প্রথম সারিতে দেখা যাবে বলে অনেক বাজার বিশ্লেষক ধারণা করছেন।

Leave a Reply

Home
Hot Deals
Account
0
Cart