Best Mobile Photography Tips – সেরা মোবাইল ফটোগ্রাফি টিপস Leave a comment

Best Mobile Photography Tips আমাদের দেশে অনেক মেধাবী ফটোগ্রাফার থাকলেও প্রয়োজনীয় যন্ত্রপাতির অভাবে আমরা শখ অনুযায়ী এগুতে পারছিনা। আমাদের ২০০০০-৩০০০০ টাকা দিয়ে ক্যামেরা কেনার সামর্থ্য না থাকলেও মোবাইল ফোন সবার হাতেই আছে। তো চলুন মোবাইল দিয়েই শুরু করি ফটোগ্রাফি। সঠিক দিক নির্দেশনা ও সুন্দর দৃষ্টিভঙ্গি আপনিও তুলতে পারবেন অসাধারন সব ছবি। আসুন মোবাইল দিয়ে ফটোগ্রাফি করার কিছু টিপস জেনে নেই।

১) ছবি তোলার সময় Digital Zoom করা থকেে বরিত থাকুন।
২) ছবি তোলার পর crop করে জুম করার কাজটি সরেে ননি।
৩) মাঝে মাঝে মোবাইলরে ব্যাক কভার খুলে নরম টস্যিুতে হালকা পারফউিম ভরয়িে মুছে ননি, খয়োল রাখবনে ক্যামরোর আশপোশে যনে কোন ময়লা জমে না থাকে।
৪) যকেোন ছবি র্পযাপ্ত আলোর মধ্যে তোলার চষ্টো করুন।
৫) আপনার মোবাইলরে ক্যামরোর সকল অপশন সর্ম্পকে ভালো ভাবে জনেে রাখুন।
৬) Blur Effect মানইে যে ভালো ফটোগ্রাফি তা কন্তি নয়। চষ্টো করুন ভালো ভাবে ছবি তোলার।
৭) সবসময় একরকম সাবজক্টেরে ছবি না তুলে ভন্নি থমিস, বভিন্নি ব্যাকগ্রাউন্ড, বভিন্নি সাবজক্টে এর ছবি তুলুন। এতে এক্সপরেয়িন্সে বাড়বে।
৮) Photoshop Light-room ব্যবহারকারীরা ছবতিে 60+ sharpen, 40+ Noise Reduction, Clearity 20, Vibrance 15, Satuation 20 সহজইে ছবটিাকে সুন্দর রুপ দতিে পারনে।
৯) সচরাচর মোবাইলরে ফ্ল্যাশ ব্যবহার করা বাদ দনি। অন্য কোন আলোর র্সোস খুজে বরে করুন।
১০) মোবাইল ক্যামরো বা ফটো ইডটি অ্যাপস এরভ মাধ্যমে বভিন্নি রকম ফল্টিার ইউজ করে সহজইে ছবতিে আর্কষনীয় লুক দতিে পারনে।
১১) ভ্যাসলনিরে সাথে হালকা লাল, নীল, বগেুনী রঙ ক্যামরোর দুইপাশে হালকা লাগয়িে মজার কছিু ইফক্টে তরৈী করতে পারনে।

Mobile Photography Accessories /মোবাইল ফটোগ্রাফির জন্য প্রয়োজনীয় ইকুইপমেন্ট ঃ

Tripod :

অনেক সময় খালি হাতে মোবাইল দিয়ে ছবি তোলার সময় হ্যান্ডশেকিং এর কারনে ছবির মান খারাপ হয়ে যায়। এর সমাধানে আপনি মোবাইল ট্রাইপড ব্যবহার করতে পারেন, কিংবা ভালো মানের কোন ট্রাইপডে মোবাইল হোল্ডার লাগিয়ে ইউজ করতে পারেন। এখন বাজারে মোবাইল এর জন্য নানা রকম উন্নত ধরনের ট্রাইপড পাওয়া যায়। এমনিতে সাধারনত ট্রাইপড বলতে আমরা যেরকম টা বুঝি এগুলো ছাড়াও এখন মিনি ফ্লেক্সিবল ট্রাইপড পাওয়া যায় যার মাধ্যমে আপনার মোবাইল যেকোন সিচুয়েশনে রেখে ছবি তুলতে পারবেন।

Tripod Or Samsung Phone Photography
Tripod Or Samsung Phone Photography

Mobile Lens :

এখন মোবাইল লেন্স বহুল প্রচলিত একটা ফটোগ্রাফি ইকুইপমেন্ট। এসব পোর্টেবল SmartPhone Camera Lens , প্রোফেশনাল ডিএসএলআর ক্যামেরা লেন্স এর মত না হলেও, স্মার্টফোন ফটোগ্রাফীতে এক নতুন মাত্রা নিয়ে আসতে সক্ষম। বাজারে এখন অনেক রকম লেন্স পাওয়া যায়। লেন্স গুলো সম্পর্কে একটু ধারনা নেওয়া যাক।

 

12X Pro Mobile Lens
12X Pro Mobile Lens
15X Macro Lens
15X Macro Lens

Zoom Lens :

জুমিং ক্ষমতা সম্পন্ন লেন্স কে জুম লেন্স বলা হয়। মোবাইলের জন্য অনেক রকম জুম লেন্স পাওয়া যায়। এগুলো টেলিফটো লেন্স নামেও পরিচিত। SmatPhone Camera ফোকাস এবং লেন্সের ম্যানুয়াল ফোকাস মিলে, ব্যাকগ্রাউন্ড ব্লার সহ অবজেক্টকে দারুন ভাবে ফোকাস করা যায়। লেন্সের সাথে থাকা ইউনিভার্সাল মাউন্ট-ক্লিপ স্মার্টফোনের সাথে একটু ভালোভাবে ফিট করে। লেন্সটিকে ভালোভাবে ক্যামেরার ওপর এটাচ করতে পারলে, প্রোফেশনাল মানের শট নেয়া সম্ভব। এসব টেলিফোটো লেন্স দিয়ে, আরও ভালো মানের ছবি তোলার জন্য নানারকম টিপসও ব্যবহার করা যায়। যেমন অবজেক্ট এর ব্যাকগ্রাউন্ড যদি ফাকা থাকে বা পিছে তেমন কিছু না থাকে, তখন একেবারে প্রোফেশনাল ডিএসএলআর এর ছবি তোলা সম্ভব হয়। তবে হ্যা, অবজেক্টকে অবশ্যই ক্যামেরা তথা Lens থেকে প্রায় 20-25 ফুট দূরে থাকতে হবে।

 

close shot
close shot

Macro Lens :

ক্লিপ লেন্স এর ভেতর সবচাইতে জনপ্রিয় যে লেন্সটি তার নাম হল ম্যাক্রো লেন্স। স্মার্টফোনের ক্ষেত্রে আপনি লক্ষ্য করবেন 2-3 সেন্টিমিটার সামনের কোনো অবজেক্টকে ফোকাস করা একেবারেই অসম্ভব একটি ব্যাপার। ডিএসএলআর দিয়েও অনেক সময় এত ক্ষুদ্র জিনিস ক্যাপচার করা কষ্টসাধ্য হয়ে পড়ে। তবে স্মার্টফোনে ম্যাক্রো লেন্স ব্যবহার করে এই কাজ খুবই সহজে এবং পুরোদমে প্রোফেশনালী করা সম্ভব হয়। DSLR এর মতই Background Blur হবে। লেন্সটি পোর্টেবল এবং সহজে আলাদা করা যায়, সহজে বহন করা যায় ও যে কোনো সময়ে স্মার্টফোনের সাথে যুক্ত করে ছবি তোলা যায়।

 

Hopper Mobile Photography Macro Lens
Hopper Mobile Photography Macro Lens

Wide Angle Lens :

আপনার সামনের কোনো দৃশ্যে আপনি যদি আরও একটু বেশি প্রশস্থ জায়গা জুড়ে ক্যাপচার করতে চান, তবে আপনার জন্য এইরকম ওয়াইড অ্যাঙ্গেল লেন্স। এসব লেন্স দিয়ে ছবি তুললে ছবি আরো একটু বেশি ওয়াইড সম্পন্ন হয় এবং ছবির মানটা ভালো আসে। গ্রুপ ফটো কিনবা প্রশস্থ জায়গা জুড়ে প্রফেশনাল মান সম্পন্ন মোবাইল ফটো নিতে চাইলে Wide Angle Lens ইউজ করতে পারেন।

Wide Angle Lens Caption
Wide Angle Lens Caption

Fish I lens :

এটি বলতে গেলে আপনার ক্যামেরাকে একটি মাছের চোখ বানিয়ে দেবে। আপনি জানেন হয়ত, মাছের চোখ তার আসে পাশে প্রায় 180° ডিগ্রী সব দেখতে পারে। তাই এই লেন্স SmartPhone লাগিয়ে ছবি তুললে আপনার সামনের ১৮০ ডিগ্রী হয়ত আপনি ফ্রেমবন্দী করতে পারবেন। ফিশ আই লেন্স যতটা ভালো হবে, ছবির মান ততটা প্রোফেশনাল হবে।

 

Fish I lens Caption With Phone Photography
Fish I lens Caption With Phone Photography

আমাদের Facebook Groups অনেক লেন্স ব্যবহারকারী আছেন। আমাদের লেন্স দিয়ে তোলা ফটো সেয়ার করেছেন। গ্রুপে জয়েন করতে পারেন।
গ্রুপ লিংক : Source Of Product

Photography সম্পর্কে আরো বিস্তারিত – Rise of Mobile Phone Photography – মোবাইল ফোন ফটোগ্রাফির উত্থান

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *