At home to clean the camera lens | Tips and alert services – ঘরে বসে ক্যামেরা লেন্স পরিষ্কার | টিপস ও সতর্কতা সমূহ Leave a comment

আপনি এমেচার ফটোগ্রাফার অথবা প্রফেশনাল ফটোগ্রাফার, যেটাই হোন না কেন ভাল মানের ছবি পেতে পরিষ্কার লেন্সের গুরুত্ব অস্বীকার করতে পারবেন না। প্রায়শই ধূলা-বালি, পানি, আর্দ্রতা ইত্যাদি কারণে আমাদের Camera lens অপিরষ্কার হয়ে যায়। লেন্স পরিষ্কারের জন্য প্রফেশনালদের কাছে যাওয়াই শ্রেয়, তবে সব যায়গায় প্রফেশনাল লোক পাওয়া নাও যেতে পারে অথবা এটা বেশ সময় সাপেক্ষ ব্যাপারও হতে পারে। সময় ও অর্থ দুটোই বাঁচিয়ে কিভাবে ঘরে বসে নিজে নিজেই খুব সহজে Camera lens is clean in the house করতে পারবেন সেই বিষয়েই আজকের আলোচনা আমাদের।

লেন্স মোটামুটি চারটি কারনে অপরিষ্কার হয়ে যেতে পারে,

  1. ধূলাবালি

  2. পানি

  3. ফাঙ্গাস

  4. দাগ বা স্ক্র্যাচ

ধূলাবালি পরিষ্কার করবেন যেভাবেঃ

Camera lens is clean in the house
Camera lens is clean in the house

বাতাসে সবসময় অসংখ্য ক্ষুদ্রকায় ধূলিকণা ভেসে বেড়ায়। যেহেতু ছবি তুলতে চাইলে Camera lens বাতাসে বের করতেই হয়, তাই  শত চেষ্টা করেও এসব ধূলিকণা থেকে লেন্স কে রক্ষা করতে পারবেন না। সামান্য পরিমান ধুলো হয়তো আপনার চোখেও পড়বে না বা মাঝে মাঝে ছবিতেও ধরা দিবে না তবে বেশি পরিমাণ ধুলা আপনার লেন্সটিকে ড্যামেজও করে দিতে পারে।  এসব ক্ষুদ্র ধূলিকণা আপনার ছবির সার্পনেস কমিয়ে দিতে পারে বহুগুনে, আবার লেন্সের ভেতরে অনেক বেশি পরিমানে ধূলাবালি ঢুকে গেলে ফোকাসেও সমস্যা হয়। এসব সমস্যা এড়াতে প্রথমত আপনার উচিত Camera lens ফিল্টার লাগানো। ফিল্টার সমূহ লেন্সের ভেতরে ধূলাবালি ঢুকতে প্রায় ৫০ শতাংশ বাঁধা দেয়। আর অবশ্যই যখন প্রয়োজন নাই তখন Camera Bag ঢুকিয়ে রাখবেন। তবে যদি অনাকাঙ্ক্ষিত কারনে লেন্সের ভেতরে ধূলা ঢুকেই যায় তাহলে লেন্স ক্লিনিং টুলকিট ব্যবহার করতে পারেন। বাজারে এসব টুলকিট ৫০০ থেকে শুরু করে ভিবিন্ন দামে পাওয়া যায়। এসব টুলকিটে সাধারনত একটি মাইক্রোফাইবার কাপড়, সফট ব্রাশ, ক্লিনিং জেল, এয়ার ব্লোয়ার ইত্যাদি থাকে। প্রথমে ফিল্টারটা লেন্স থেকে খুলে ফেলুন, তারপর এয়ার ব্লোয়ার দিয়ে ডাস্টগুলো ব্লো করুন। এতে বেশিরভাগ ধূলাবালিই উড়ে যাবে, তবে কিছু বড় ধূলিকণা এরপরেও লেন্সের গায়ে লেগে থাকে। এক্ষেত্রে টুলকিটের সাথে থাকা মাইক্রোফাইবার কাপড়টি দিয়ে আলতো ভাবে রাউন্ড করে ঘুরিয়ে ঘুরিয়ে ধূলাবালি পরিষ্কার করুন . Camera lens যদি কোন তৈলাক্ত পদার্থ লেগে থাকে তাহলে কাপড়টিতে সামান্য ক্লিনিং জেল লাগিয়ে নিন। এতে করে তেল, গ্রিজ, ফিঙ্গারপ্রিন্ট জাতীয় ডার্ট সহজেই উঠে যাবে।

পানি থেকে লেন্সকে যেভাবে রক্ষা করবেনঃ

Camera lens is clean in the house
Camera lens is clean in the house
  • অন্য যে কোন ইলেকট্রনিক ডিভাইসের মতই Camera lens ক্ষেত্রেও পানি খুবই ক্ষতিকর। বেশিরভাগ Camera lens মোটর এবং ইলেকট্রনিক সার্কিট থাকে যা পানির কারণে নষ্ট হয়ে যেতে পারে বা ম্যালফাংশন সৃষ্টি করতে পারে খুব সহজেই। তাই, এক্ষেত্রে আমাদের যা করনীয়,
  • প্রথমত চেষ্টা করুন লেন্সকে পানি হতে যথা সম্ভব দূরে রাখতে, অপ্রয়োজনে বৃষ্টির মধ্যে Camera lens খোলা আবহাওয়ায় মুক্ত করে রাখবেন না।
  • বৃষ্টির মধ্যে ছবি তুলতে চাইলে ভাল মানের ওয়াটারপ্রুফ কেসিং বা ব্যাগ ব্যবহার করুন।
  • ছবি তোলা শেষে শুষ্ক তোয়ালা দিয়ে Camera lens মুড়িয়ে রাখুন কিছুক্ষন
  • ঘটনাক্রমে যদি Camera lens ভেতর পানি ঢুকে যায় তাহলে একটি এয়ার টাইড বক্সে সিলিকা জেল নিয়ে তার মধ্যে লেন্সকে ডুবিয়ে রাখুন এমনভাবে যেন চারপাশেই সিলিকা জেল থাকে। সিলিকা জেল না থাকলে একটি সুতি কাপরে Camera lens মুড়িয়ে চালের পাতিল বা ড্রামের মধ্যে রেখে দিন অন্তত ১০ ঘন্টা। এভাবে চালগুলো Camera lens ভেতরে থাকা পানি ধিরে ধিরে শুষে নেবে।
  • এরপরও যদি আপনার মনে হয় লেন্সের মধ্যে পানি আছে তাহলে এক্সপার্টদের সাথে যোগাযোগ করুন।

ফাঙ্গাসের হাত থেকে যেভাবে রক্ষা করবেন লেন্সকেঃ

Camera lens is clean in the house
Camera lens is clean in the house

ফাঙ্গাস যে কোন Camera lens জন্য একটা বড় ধরনের সমস্যা। আর্দ্র আবহাওয়াই মূলত লেন্সে ফাঙ্গাস জন্মানোর জন্য দায়ী। ফাঙ্গাস খুব সামান্য হলে সেটা তেমন কোন ক্ষতি করেনা, তবে ক্রমাগত আর্দ্র আবহাওয়া বজায় থাকলে সেগুলো বংশ বিস্তার করে এবং পুরো লেন্সে ছড়িয়ে পড়ে। এভাবে একটা সময় দেখা যায় আপনার ছবিতে এরা ব্যাপকভাবে প্রভাব ফেলছে। ফাঙ্গাস থেকে Camera lens রক্ষা করতে চাইলে সবসময় লেন্সকে শুষ্ক ও ঠান্ডা যায়গায় রাখুন। বাজারে প্রাপ্ত এয়ারটাইড বক্স গুলোতে সিলিকা জেল ভরিয়ে তার মধ্যে লেন্স রাখতে হবে। সামান্য পরিমানে ফাঙ্গাস দেখা গেলে লেন্সকে কড়া রোদের দিকে মুখ করে অন্তত ৩ ঘন্টা রাখুন, এতে করে সূর্য্যের আলট্রাভায়োলেট রশ্মিতে ভেতরে থাকা ফাঙাসগুলো মরে যাবে এবং বংশবিস্তার করতে পারবেনা। তবে কোন কারণে যদি অত্যাধিক পরিমানে ফাঙ্গাস জন্মে তবে Camera lens খুলে পরিষ্কার করা ছাড়া আর কোন উপায় থাকেনা। এক্ষেত্রে অবশ্যই এক্সপার্টদের কাছে যেতে হবে।

যেভাবে স্ক্র্যাচ বা দাগ হতে রক্ষা করবেন লেন্সকেঃ

Camera lens is clean in the house
Camera lens is clean in the house

নানা কারনে লেন্সের গায়ে দাগ পড়তে পারে। কিছু দাগ আছে যেগুলো তৈলাক্ত পদার্থ বা হাতের ছাপের কারনে তৈরি হয়, এসব দাগ খুব সহজেই লেন্স পরিষ্কারক জেল দিয়ে মুছে ফেলা যায়। তবে কিছু হার্ড দাগ আছে যেগুলো কোন কিছু করেই তাড়ানো যায়না। এজন্য আমাদের করণীয় দাগ যেন না পড়ে সে ব্যাপারে খেয়াল রাখা। লেন্সের ফিল্টার সমূহ যেমন ধূলাবালি থেকে লেন্সকে রক্ষা করে তেমনি দাগ থেকেও রক্ষা করে। তাই লেন্সে স্ক্র্যাচ পড়া থেকে বাচাতে সবসময় ফিল্টার ব্যবহার করা উচিত।

Camera lens is clean in the house
Camera lens is clean in the house

বাসায় লেন্স পরিষ্কারের ক্ষেত্রে  যে কয়েকটি বিষয়ে সর্ক হওয়া উচিত

  • অধিক পরিমানে ধূলা কখনই মুখ দিয়ে ফুঁক দিয়ে পরিষ্কার করার চেষ্টা করবেন না, এতে করে মুখ থেকে পানি লেন্সের গায়ে লেগে আঠালো ভাব তৈরি করে Camera lens ঘোলা করে দিতে পারে।
  • ধূলা পরিষ্কারের জন্য টয়লেট বা ফেসিয়াল টিস্যু ব্যাবহার করবেন না, কারণ এসব ক্যামেরার লেন্সের জন্য অনেক  হার্ড হতে পারে এবং সহজেই দাগ পড়তে পারে। তবে মাইক্রোফাইবার কাপড় না থাকলে নরম সূতী কাপড় ব্যবহার করতে পারেন।
  • দাগ তোলার জন্য ভুল করেও হেক্সিসল বা অন্যান্য গ্লাস পরিষ্কারক ক্যামিক্যাল দিয়ে লেন্স পরিষ্কার করার চেষ্টা করবেন না। সাধারণ গ্লাস আর লেন্সের গ্লাস অনেক ভিন্ন, গ্লাস পরিষ্কারক ক্যামিক্যাল গুলো লেন্সকে ঘোলা করে ফেলে। সবসময় লেন্স পরিষ্কারক বিশেষ জেল ব্যাবহার করবেন, আর যদি তা না থাকে তবে নরম কাপড়ে পানি মিশ্রিত কয়েকফোটা গ্লিসারিন লাগিয়ে আলতো করে মুছবেন।
  • লেন্সে পানি প্রবেশ করলে আগুনে সেক দিয়ে অথবা কড়া রোদে শুকিয়ে পানি বের করার চেষ্টা করবেন না।

Leave a Reply

Home
Hot Deals
Account
0
Cart