Top 10 Photography Books – সেরা ১০ ফটোগ্রাফি বই Leave a comment

Top 10 Photography Books, বর্তমানে তরুন প্রজন্মদের মাঝে ফটোগ্রাফি একটি ট্রেন্ড হয়ে দাঁড়িয়েছে। দিন দিন অধিক থেকে অধিক তরুণ ফটোগ্রাফির জগতে প্রবেশ করছে, এটা যেমন একটি ভাল দিক ঠিক তেমনি এটাও সত্য যে নিম্নমানের ছবি দিয়ে ফটো শেয়ারিং প্লাটফর্ম গুলো ছয়লাব হয়ে যাচ্ছে। ভাল ছবি পেতে হলে বেশি বেশি অনুশীলনের যেমন প্রয়োজন আছে তেমনি ছবি নিয়ে পড়াশোনারও প্রয়োজন রয়েছে। আপনার ফটোগ্রাফিক নলেজ বহু গুনে বর্ধিত করতে পারে এমন কিছু বই নিয়ে নিচে সংক্ষিপ্ত আলোচনা করা হলো…

01. The Digital Photography Book: বিখ্যাত পোট্রেট ফটোগ্রাফার Scott Kelby তার দারুন কাজ সমূহের সকল রহস্য তুলে ধরেছেন এই বইতে। গতানুগতিক ও সাধারণ ইকুইপমেন্ট ব্যবহার করেই কিভাবে প্রফেশনাল সট নিতে পারেন সেই বিষয়ে অধিক আলোচনা রয়েছে বইটিতে। এছাড়াও বইটিতে ডিজিটাল ফটোগ্রাফির প্রায় সবগুলো দিক নিয়েই সবিস্তর আলোচনা রয়েছে।

02. The Moment It Clicks: ১৯৮৭ সাল থেকে আমেরিকান ফটোজার্নালিস্ট Joe McNally ছবি তুলে আসছেন National Geographic Society এর জন্যে। তাঁর এই সুবিশাল কর্মজীবনের অভিজ্ঞতা ও তরুণ প্রজন্মদের জন্য ভাল ছবি তোলার সিক্রেট টিপস নিয়ে তিনি নিজেই রচনা করেছেন বইটি।

03. The Negative: বইটির রচয়িতা কিংবদন্তী ফটোগ্রাফার Ansel Adams ছিলেন একজন পরিবেশবিদ। তাঁর তোলা সাদাকালো ল্যান্ডস্কেপ ছবিগুলো আজো এক দৃষ্টিতে তাকিয়ে থাকার মতো। বইটিতে তিনি তাঁর সুচারু সৃষ্টিকর্ম নিয়ে গভীর আলোচনা করেছেন, যার মাঝে শেখার আছে অনেক কিছু।

04. The art of photography: দি আর্ট অব ফটোগ্রাফি বইটি এমেচার এবং প্রফেশনাল উভয় শ্রেণীর ফটোগ্রাফারদের জন্যেই বেশ উপকারী বই। বইটির লেখক  Bruce Barnbaum ফাইন আর্টস ফটোগ্রাফির জন্যে খুব জনপ্রিয়।

05. How to Photograph Absolutely Everything: পোট্রেট্, ল্যান্ডস্কেপ, ওয়াইল্ডলাইফ, ক্লোজ-আপ সহ প্রায় যে কোন ধরনের ফটোগ্রাফি নিয়ে লেখা হয়েছে বইটিতে। বইটির সুদূরপ্রসারী উপযগিতার কারনে অনেকেই একে “A digital imaging bible” বলে থাকে।অসাধারণ এই বইটির রচয়িতা Tom Ang লন্ডনের সবথেকে বড় Independent photography resource, Wandsworth Photo Co-op  এর একজন ফাউন্ডিং মেম্বার।

06. Mastering digital SLR photography:  আপনি যদি পয়েন্ট-এন্ড-ক্লিক স্ন্যাপশুটিং ছাড়িয়ে এডভান্সড/প্রোফেশনাল ফটোগ্রাফির দিকে যেতে চান তবে এই বইটি আপনার জন্য উপযুক্ত একটি গাইড হতে পারে।

07. Digital SLR Pro Secrets: ভাল ছবি পেতে হলে আপনাকে অবশ্যই আপনার ডিভাইস সম্পর্কে সমূহ জ্ঞান থাকা উচিত। এই বইটিতে রয়েছে ডিজিটাল ক্যামেরা ডিভাইসগুলোর নানা রকম সিক্রেট তথ্য, যা আপনাকে ভাল ছবি তুলতে সাহায্য করতে পারে।

08. Digital Photography Masterclass: Tom Ang এর লেখা ফটোগ্রাফি নিয়ে আরেকটি অসাধারণ বই এটি। বেসিক রুলস থেকে শুরু করে প্রফেশনাল টিপস পর্যন্ত রয়েছে বইটিতে।

09. Through the Lens: National Geographic’s Greatest Photographs: গত ১০০ বছরের nature, culture এবং wildlife এর সেরা ২৫০ ছবি নিয়ে রচিত এই বইটি থেকে আপনি শিখতে পারবেন অনেক কিছু।

10. In and Out of Focus: Images from Central Africa, 1885–1960: সেন্ট্রাল এফ্রিকায় তোলা বিখ্যাত সব ছবি নিইয়ে বইটি রচনা করেছেন Chistraud M. Geary

 

 

Leave a Reply

Home
Hot Deals
Account
0
Cart